নানা ঘটনা ও বহু সংগ্রামের ধারাবাহিকাত আজকের বাংলাদেশ

ইসলামপূর্ব বাংলাঃ আর্য আগ্রাসনের বিরুদ্ধে দীর্ঘদিন প্রতিরোধ এবং আর্য বিরোধীদের নিরাপদভূমিতে পরিণত হয় ।  গুপ্ত যুগে আর্যকরণ ও জাতিভেদ প্রথা প্রতিষ্ঠা পেলেও পাল যুগে আবার জনগণ স্বাধীনতার স্বাদ পায় । বহিরাগত সেনারা ব্রাহ্মণ‌্যবাদ প্রতিষ্ঠা করলে বখতিয়ার খিলজীর বিজয় অভিযান জনগণকে মুক্তি দেয় ।

সুলতানী যুগঃ ১২০৪ খ্রিস্টাব্দে মাত্র ১৭ জন অগ্রবর্তী অশ্ববাহিনী নিয়ে বখতিয়ার খিলজির বঙ্গ বিজয় ও লক্ষণ সেনের বিক্রমপুর পলায়ন, ১২১২ – ২৭ , হুসাম উদ্দিন ইওয়াজ খিলজীর দিল্লির বিরুদ্ধে স্বাধীনতা ঘোষণা ওস্বাধীনতা ঘোষণা, ১৩৪২ সালে শামসুদ্দিন ইলিয়াস শাহের ক্ষমতা গ্রহণ, বাংলা ভাষাভাষী অঞ্চলকে একত্রিত করে স্বাধীন মুলকে বাঙ্গালা প্রতিষ্ঠা ও বাঙালী জাতির পত্তন, ১৩৯৫ ফিরোজ শাহ তুঘলকের দ্বিতীয় বাংলা অভিযান ১৫৭৬ রাজমহলের যুদ্ধে দাউদের পরাজয়, ১৫৮৩ – ৯৯ সম্রাট আকবরের বিরুদ্ধে ঈশা খাঁনের অবিরাম লড়াই, আকবরের সেনাপতি মানসিংহের পরাজয় (১৫৯৭) ও সন্ধি স্থাপন ।

মোঘল যুগঃ মোঘল যুগে বাংলা একটা প্রদেশ হলেও এ অঞ্চলের প্রভূত উন্নতি হয় – ১৬১০ সুবাদরা ইসলাম খাঁ কর্তৃক ঢাকায় (জাহাঙ্গীরনগর) রাজধানী স্থানান্তর , ১৬৬৬ – শায়েস্তা খাঁনের সুবেদারী আমলে চট্টগ্রাম অধিকার ও ইসলামাবাদ নামকরণ, ১৭১৭ – মুর্শিদকুলি খান বাংলার সুবেদার নিযুক্ত ও বাংলার রাজধানী মুর্শিদাবাদে স্থানান্তর, ১৭৪০ – আলীবর্দী খান বাংলার সুবেদার নিযুক্ত , ১৭৫৬ – আলীবর্দী খানের মৃত‌্যুর পর সিরাজুদ্দৌলার বাংলার সিংহাসন লাভ ।

ইংরেজ আমলঃ ১৭৫৭ – পলাশীর যুদ্ধ (২৩ জুন) ও বাংলার ইংরেজ কর্তৃত্বে ১ম ইংরেজ বিরোধী বিদ্রোহ , ১৮৬০ – ৬২ হাজী শরীয়াতুল্লাহ ও দুদু মিয়া কর্তৃক ফরায়েজী আন্দোলন, ১৮২১ – ৩১ অকুতোভয় বীর তিতুমীরের ইংরেজ – জমিদার প্রতিরোধ আন্দোলন ও শাহাদাৎবরণ , ১৮৫৭ – হাবিলদার রজব আলী কর্তৃক সিপাহী বিপ্লবের সূচনা ও ব্রিটিশ বিরোধী মহাঅভ‌্যুথান, ১৮৬০ –নীল বিদ্রোহ, ১৯০৫ নবাব সলিমুল্লাহর নেতৃত্বে বঙ্গভঙ্গ , ১৯০৬ ঢাকায় মুসলিম লীগ প্রতিষ্ঠা , ১৯১১ বঙ্গভঙ্গ রদ, ১৯২০ – খেলাফত আন্দোলন, ১৯২১ – ঢাকা বিশ্ববিদ‌্যালয় প্রতিষ্ঠা, বর্ণহিন্দুদের বিরোধীতা ১৯৪০ – শেরেবাংলা কর্তৃক লাহোর প্রস্তাব পেশ ।

পাকিস্তান আমলঃ ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান রাষ্ট্রের স্বাধীনতা লাভ (১৪ আগস্ট ) তমুদ্দুন মজলিসের প্রতিষ্ঠার মাধ‌্যমে ভাষা আন্দোলনের সূচনা (১ সেপ্টেম্বর ), ১৯৫২ – ভাষা আন্দোলনের চূড়ান্ত পর্ব, ১৯৫৪ – যুক্তফ্রন্টের বিজয়, ১৯৬৬ ছয়দফা পেশ, ১৯৬৯ গণঅভ‌্যুথান , আইয়ুবখানের পতন, ১৯৭০ – নির্বচনে আওয়ামী লীগের বিজয়, ১৯৭১ প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন (২ মার্চ), কালোরাত্রি (২৫ মার্চ), অস্থায়ী সরকার গঠন ৯১৭ এপ্রিল) , পাকবাহিনীর আত্মসমর্পণ ও বাংলাদেশের অভ‌্যুদয় (১৬ ডিসেম্বর)